দেশব্যাপী নানা আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

90

“বিশ্ব জনসংখ্যা দিবস” প্রতি বছর ১১ জুলাই বাংলাদেশসহ বিশ্বের সব দেশেই বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়। ১৯৮৭ সালের ১১ জুলাই বিশ্বের জনসংখ্যা ৫০০ কোটিতে উন্নীত হয় এবং পরবর্তী সময়ে ইউএনডিপির গভার্ন্যান্স কাউন্সিল প্রতি বছর এই দিনটিকে বিশ্ব জনসংখ্যা দিবস হিসেবে পালন করার প্রস্তাব করে। এরই পরিপ্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদ বিশ্বজুড়ে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্য নিয়ে ১৯৮৯ সাল থেকে জাতিসংঘের উদ্যোগে বিভিন্ন প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করে আসছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক বলেন, পরিবার পরিকল্পনা অত্যন্ত সুন্দর ভাবে কাজ করে যাচ্ছে। আর এইভাবে যদি প্রতিটি ডিপার্টমেন্ট সুন্দরভাবে কাজ করে তাহলে মাননীয় প্রধানমন্ত্রীর ২০৩০ সালের ভিশন বাস্তবায়ন করা সম্ভব হবে। সারাদেশে ফ্যামিলি প্লানিং এর মধ্যে চাঁদপুরের অবস্থান অনেক ভাল।
বাগেরহাটে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এই দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে বাগেরহাট স্বাধীনতা উদ্যান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বাগেরহাট সাংস্কৃতি ফাউন্ডেশন মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। বাগেরহাট সদর ও জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ।

ঝিনাইদহে ‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর: প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নাসিরনগরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে “জনসংখ্যা ও উন্নয়নে আর্ন্তজাতিক সম্মেলনের ২৫ বছর : প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন”এই শ্লোগানকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার সকালে উপজেলা সদরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
নাটোরের বড়াইগ্রামে বৃহস্পতিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজের সভাপতিত্বে উপজেলা চত্বরে রেলি ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়।
এছাড়াও হিলি, সিরাজগঞ্জ, নারায়ণগঞ্জে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা ও র‌্যালি বের হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here